বৃহস্পতিবার, ২২ অগাস্ট ২০১৯, ০৫:২৭ পূর্বাহ্ন

Notice :
Welcome To Our Website... Sonargaonkhabar.com
সংবাদ শিরোনাম :

ডায়াবেটিস রোগীদের জন্য সুসংবাদ

লাইফস্টাইল ডেস্ক: ডায়াবেটিস খুব পরিচিত একটি রোগ। শুধু বাংলাদেশে নয় বিশ্বজুড়ে মহামারি আকারে দেখা দিয়েছে ডায়াবেটিস। ডায়াবেটিস হলে শরীরে আরো অনেক ধরনের সমস্যা দেখা দেয়। তাই ডায়াবেটিস হওয়ার আগে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা ভালো।

ডায়াবেটিস নিয়ে চিন্তার কিছু নেই। ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য আমাদের দেশি তিনটি সবজি যথেষ্ঠ। এসব সবজি হচ্ছে মুলা, ঢেঁড়স ও করল্লা। এই তিনটি সবজি আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখবে। এটি ডায়াবেটিস রোগীদের জন্য সুসংবাদ বটে।

ডায়াবেটিস কি?

স্বাভাবিকের চেয়ে রক্তে বেশি শর্করা বা সুগার থাকলে তাকে বলা হয় ডায়াবেটিস মেলাইটাস বা সংক্ষেপে ডায়াবেটিস। বাংলায় এই রোগকেই মধুমেহ বলা হয়।

ডায়াবেটিসের প্রকারভেদ

ডায়াবেটিস প্রধানত দুই প্রকারের। টাইপ ওয়ান এবং টাইপ টু। এ ছাড়াও আরও বেশ কয়েক প্রকারের হয়ে থাকে।

টাইপ ওয়ান ডায়াবেটিস কী?

টাইপ ওয়ান ডায়াবেটিস প্রধানত কম বয়সীদের হয়। বিভিন্ন কারণে অগ্ন্যাশয় থেকে ইনসুলিন নামক হরমোনটি নির্গত হয় না। এই অবস্থায় ইনসুলিনের অভাব পূরণে ইনজেকশন দেয়া ছাড়া কোনও উপায় থাকে না। মোটামুটিভাবে সব ডায়াবেটিস রোগীদের মধ্যে ১০ শতাংশ রোগী এই ধরনের ডায়াবেটিসে আক্রান্ত হন।

টাইপ টু ডায়াবেটিস কী?

এই ধরনের ডায়াবেটিস সবচেয়ে বেশি হয়। ভারতেও টাইপ টু ডায়াবেটিসে বেশিসংখ্যক মানুষ আক্রান্ত হন। মধ্যবয়স্ক, উচ্চতার তুলনায় ওজন বেশি, প্রধানত পরিশ্রমবিমুখ জীবনযাত্রায় অভ্যস্ত মানুষ এই রোগের শিকার হন। তবে আগেও বলেছি বংশানুক্রমিক ইতিহাস এবং জিনগত প্রভাবও এই রোগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে থাকে।

আসুন জেনে নেই এসব সবজি কীভাবে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে।

মুলা

মুলা খেতে অনেকে অপছন্দ হলেও তা ফাইবার বা খাদ্য আঁশের দারুণ এক উৎস। মুলা দিয়ে তরকারি, ভাজি ও সালাদ খেতে পারেন। মুলা ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে।

ঢেঁড়স

নিয়মিত ঢেঁড়স খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে। ঢেঁড়সে আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস এবং খনিজ পদার্থ। এছাড়া ফাইবারের পাশাপাশি থাকে ভিটামিন বি ও ফলেট। ফাইবার রক্তের সুগার কম রাখে, আর ভিটামিন বি প্রাকৃতিকভাবেই ডায়াবেটিস দমিয়ে রাখতে পারে।

করল্লা

করল্লা তেতো বলে অনেকে খেতে চান না। করল্লা ডায়াবেটিস রোগীদের জন্য খুবই ভালো। এতে থাকে ইনসুলিনের মতোই একটি রাসায়নিক যার নাম পলিপেপটাইড-পি বা পি-ইনসুলিন। এটাও প্রাকৃতিকভাবে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে।

সূত্র: এনডিটিভি

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

সর্বসত্ব সংরক্ষিত © সোনারগাঁও খবর
Design BY Codeforhost.com
themesbsongar1727434411