November 16, 2019, 9:51 am

বিজ্ঞপ্তি :
আমাদের সাইটে স্বাগতম...
সংবাদ শিরোনাম :

বিশ্ব কারুশিল্প শহরের মর্যাদা পেলেন সোনারগাঁও

সোনারগাঁও খবর ডটকমঃ বিশ্ব কারুশিল্প শহরের মর্যাদা পেয়েছে নারায়ণগঞ্জ জেলার ঐতিহাসিক সোনারগাঁও উপজেলা। এর আগে জামদানি উৎসব আয়োজনের মূল অনুষঙ্গ হিসেবে বিশ্ব কারুশিল্প পরিষদের (ডব্লিউসিসি) কাছে সোনারগাঁওকে কারুশিল্প শহরের মর্যাদা দিতে বাংলাদেশের পক্ষ থেকে আবেদন করা হয়েছিল। বাংলাদেশ কারুশিল্প ফাউন্ডেশন ও জামদানি উৎসবের আয়োজক বেঙ্গল ফাউন্ডেশনের পক্ষ থেকে এ আবেদন করা হয়। অবশেষে মিলেছে সেই স্বীকৃতি।

বেঙ্গল ফাউন্ডেশন জানায়, বাংলাদেশের পক্ষ থেকে আবেদনের পর গত সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ডব্লিউসিসির বিচারক দল সোনারগাঁও ঘুরে যান। এর পর জামদানি ও তাঁতশিল্পের জন্য সোনারগাঁওকে বিশ্ব কারুশিল্প শহরের মর্যাদা দেওয়ার চিঠি তাদের হাতে এসে পৌঁছেছে। এর মধ্য দিয়ে এই প্রথম বাংলাদেশের কোনো স্থান বিশ্ব কারুশিল্প শহরের মর্যাদা লাভ করল। বাংলাদেশ সরকার ও স্থানীয় প্রশাসনের উদার সহযোগিতায় সোনারগাঁওয়ের জন্য এই গৌরব বয়ে এনেছে। ফলে জামদানিশিল্পের পীঠস্থান হিসেবে সোনারগাঁওয়ের সুনাম ও কৃতিত্ব বিশ্বদরবারে প্রতিষ্ঠিত হবে। একই সঙ্গে উন্মোচিত হবে ক্রিয়েটিভ ট্যুরিজমের দ্বার। বিস্তৃত হবে স্থানীয় উদ্ভাবনী শক্তি, মেধা ও অভিজ্ঞতার পরিধি।
বেঙ্গল ফাউন্ডেশন আরও বলছে, সোনারগাঁওয়ের স্বীকৃতি জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে অভিজ্ঞতা ও কৌশল বিনিময়ের ক্ষেত্র তৈরি করবে। একই সঙ্গে এটি ভারতের মহাবলিপুরম (পাথর খোদাই) ও জয়পুর (গহনা), চীনের ফুশিন (অ্যাগেট), থাইল্যান্ডের সাখন নাখন (ইন্ডিগোডাই), ডেনমার্কের বর্নহোম (সিরামিক), ইরানের কারপোরগান (মৃৎশিল্প) ও ইসফাহানসহ বিশ্বের অন্যান্য কারুশিল্প শহরের সঙ্গে সহযোগিতা, অংশীদারিত্ব ও বিনিময়ের অভিনব সুযোগ সৃষ্টি হবে।

এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

© All rights reserved © 2017 সোনারগাঁও খবর
Design BY Codeforhost.com
themesbsongar1727434411