January 18, 2021, 12:08 am

বিজ্ঞপ্তি :
আমাদের সাইটে স্বাগতম...
সংবাদ শিরোনাম :
সোনারগাঁওয়ে কাভার্ডভ্যানও মোটরসাইকেলের সংঘর্ষ নিহত-১ গজারিয়ায় বালুয়াকান্দি ইউপি চেয়ারম্যান জুয়েলের নির্বাচনী উঠান বৈঠক অনুষ্ঠিত ভাটেরচর দে.এ মান্নান পাইলট উচ্চ বিদ্যালয়ের সুবর্ণ জয়ন্তী উদযাপনের ২০০৪ ব্যাচের বন্ধু সভা। সোনারগাঁয়ে মাদ্রাসা শিক্ষার্থীদের মধ্যে শীত বস্ত্র বিতরণ গজারিয়ায় অসহায় দরিদ্র শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণ করলেন হাজী আক্তার হোসেন জেলা সদস্য নাজমুল হোসেন এর নেতৃত্বে শতাধিক নেতাকর্মী নিয়ে গণসংবর্ধনা যোগদান বাংলাদেশ উপজেলা পরিষদের এসোসিয়েশনের ঢাকা বিভাগের সভাপতি হওয়ায় আমিরুল ইসলামকে গণসংবর্ধনা দিল গজারিয়াবাসী শিশুদের যোগ্য করে গড়ে তুলতে না পারলে ভিশন-২০৪১ বাস্তবায়ন সম্ভব হবে না ————— সোনারগাঁওয়ে : ডিসি শীতলক্ষ্যা নদী থেকে অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার পথশিশু অধিকার চাঁদপুর” শীতবস্ত্র বিতরণ

ঝাল বেশি খেলে স্মৃতিশক্তি কমেঃ কাতার বিশ্ববিদ্যালয়ের গবেষকরা

অনেকেরই পছন্দের তালিকার এক নম্বরে রয়েছে ঝাল জাতীয় খাবার। বাঙালির পাতে ঝাল খাবার না হলে তো একবেলাও চলে না। কেউ কেউ আবার একটু বেশিই ঝালপ্রেমী। খাবারের পাতা আলাদা করে ঝাল আচার বা (কাঁচা মরিচ খেতেও ভালোবাসেন অনেকে।

কিন্তু গবেষণা বলছে, অত্যন্ত ঝাল খাবার বা অতিরিক্ত মরিচ খাওয়ার অভ্যেস স্মৃতিলোপ ঘটাতে পারে। প্রায় সাড়ে চার হাজার মানুষকে নিয়ে একটি সমীক্ষায় উঠে এসেছে, প্রতিদিন যারা ৫০ গ্রাম মরিচ খান, তাদের স্মৃতিশক্তি হারানোর পরিমাণ দ্বিগুণ হয়ে যায়।

গবেষণায় উঠে এসেছে আরও চাঞ্চল্যকর তথ্য। ১৫ বছর ধরে যাদের টানা এই অভ্যাস রয়েছে, তাদের ৫৬ শতাংশ স্মৃতিশক্তি নষ্ট হয়ে যায়। অনেকেই মনে করেন, মরিচে থাকা ক্যাপসাইসিন আমাদের বুদ্ধি তুখোড় করে। কিন্তু আসলে তা নয়।

অতিরিক্ত ক্যাপসাইসিন নার্ভের ব্যথা দূর করতে সক্ষম। সে কারণেই হয়তো ধীরে ধীরে স্মৃতিশক্তি লোপ পায়। অবশ্য হট সস খেলে সেটি হয় না। কাতার বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই সমীক্ষা চালিয়েছিলেন। বেশি মরিচ খাওয়ার কারণে মানুষের মধ্যে অ্যালঝাইমার্স রোগের সম্ভাবনাও দেখা দেয়। তাই ঝাল খেতে যতই ভালোবাসেন, এবার থেকে একটু রয়ে-সয়ে খাবেন।

এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

© All rights reserved © 2017 সোনারগাঁও খবর
Design BY Codeforhost.com
themesbsongar1727434411