February 12, 2020, 12:34 am

বিজ্ঞপ্তি :
আমাদের সাইটে স্বাগতম...
সংবাদ শিরোনাম :
সোনারগাঁওয়ে বন্ধ হচ্ছেনা অবৈধ বালু উত্তোলন প্রশাসনের নিরব সোনারগাঁওয়ে ওবায়দুল কাদের ‘ড. কামাল সীমা ছাড়িয়ে গেছেন ’ সোনারগাঁওয়ে তাহুরা-ইমতিয়াজ ফাউন্ডেশনের উদ্যোগে কম্বল বিতরন গণমাধ্যমে সংবাদ বাদ প্রকাশের পরও বন্ধ হচ্ছেনা চৈতি কম্পোজিটের বিষাক্ত বর্জ্যে, পরিবেশ বিপর্যয়ে, প্রশাসন নিরব সোনারগাঁওয়ে ইয়াবা ও মদসহ আটক-৩ গজারিয়ায় দেশীয় পাইপগ্যানসহ আটক দুই সোনারগাঁওয়ে যুবককে কুপিয়ে হত্যার চেষ্টা, মামলা, আটক-১ সোনারগাঁওয়ে চৈতি কম্পোজিটের বিষাক্ত বর্জ্যে পরিবেশ বিপর্যয়ে, প্রশাসনের হস্তক্ষেপ কামনা সোনারগাঁওয়ে সড়ক দূর্ঘটনায় কভার্ড ভ্যানের হেলপার নিহত, আহত ৩ সোনারগাঁওয়ে মোগরাপাড়া চৌরাস্তা এলাকায় ফুটপাত দখল করে দোকান, পথচারিদের চরম ভোগান্তি

সোনারগাঁও থেকে কিছু আলো নিয়ে ময়মনসিংহে সোনা ছড়ানো হবে ————- মন্ত্রী কে এম খালিদ

সোনারগাঁও খবর ডটকম : নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে অবস্থিত বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনে মাসব্যাপী লোকও কারু শিল্প মেলা ও লোকজ উৎসবের উদ্বোধন করা হয়েছে। গতকাল মঙ্গলবার বিকেলে কারু শিল্প ফাউন্ডেশনে অবস্থিত সোনাতরী লোকজ মঞ্চে এ মেলার উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে ফাউন্ডেশনের পরিচালক ড. আহমেদ উল্লাহর সভাপতিত্বে প্রধান অতিধি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের মন্ত্রী কে এম খালিদ। প্রধান অতিথির বক্তব্যে কে এম খালিদ বলেছেন, বাংলাদেশ লোক ও কারুশিল্প যাদুঘরকে আর্ন্তজাতিক মানের প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা হবে। জাতির জনক ইতিহাস ঐতিহ্য ধরে রাখা, সংরক্ষনের জন্যই শিল্পাচার্য জয়নুল আবেদীনের হাত ধরে লোককারুশিল্প ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন। ইতিমধ্যে সোনারগাঁ অঞ্চলকে বিশ্ব কারুশিল্প শহর হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, জয়নুল আবেদীনকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরার জন্য ময়মনসিংহ জয়নুল সংগ্রহ শালায় ২৩৪ কোটি টাকা ব্যয়ে বিভিন্ন প্রকল্প হাতে নেওয়া হয়েছে। সোনারগাঁও থেকে কিছু আলো নিয়ে ময়মনসিংহে সোনা ছড়ানো হবে।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নেত্রকোনা -৩ আসনের সংসদ সদস্য অসিম কুমার উকিল, নারায়ণগঞ্জ-৩ আসনের সাংসদ লিয়াকত হোসেন খোকা, সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব ড. আবু হেনা মোস্তফা কামাল, নারায়ণগঞ্জ জেলা প্রশাসক জসিম উদ্দিন, পুলিশ সুপার জায়েদল আলম পি পি এম, সোনারগাঁ উপজেলা পরিষদের চেয়ারম্যান মোশারফ হোসেন, সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা রাকিবুর রহমান খান, সোনারগাঁ উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট সামসুর ইসলাম ভুইয়া, সাধারন সম্পাদক মাহফুজুর রহমান কালাম প্রমুখ।
মাস ব্যাপী লোক ও কারুশিল্প মেলা লোকজ উৎসব চলবে আগামী ১৪ই ফেব্রুয়ারি পর্যন্ত। মেলা প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। এবারের মেলায়, বাংলাদেশের পল্লী অঞ্চল থেকে ৬৪ জন কারুশিল্পী মেলায় প্রদর্শনীতে অংশ নিচ্ছেন। তাদের জন্য ৩২টি স্টল বরাদ্দ দেওয়া হয়েছে । এর মধ্যে নওগাঁ ও মাগুরার শোলা শিল্প, রাজশাহীর শখের হাড়ি, চট্টগ্রামের তালপাখা ও নক্শি পাখা, রংপুরের শত রঞ্জি, সোনারগাঁয়ের হাতি ঘোড়া পুতুল ও কাঠের কারু শিল্প, নক্শিকাঁথা, বেত ও বাঁশের কারুশিল্প, নক্শি হাতপাখা, সিলেট ও মুন্সিগঞ্জের শীতল পাটি, কুমিল্লার তামা-কাঁসা পিতলের কারুশিল্প, রাঙামাটি ও বান্দরবান জেলার ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর কারু পণ্য, কিশোরগঞ্জের টেরা কোটা শিল্প, সোনারগাঁওয়ের পাটের কারু শিল্প, নাটোরের শোলার মুখোস শিল্প, মুন্সিগঞ্জের পট চিত্র, ঢাকার কাগজের হস্ত শিল্পসহ মোট ১৫৪টি স্টল থাকছে।
এছাড়াও লোক কারু শিল্প মেলা ও লোকজউৎসবে বাউলগান, পালাগান, কবিগান, ভাওয়াইয়া ও ভাটিয়ালী গান, জারি-সারি ও হাছন রাজার গান,লালন সংগীত, মাইজভান্ডারী গান, মুর্শিদী গান, আলকাপ গান, গাঁয়ে হলুদের গান, বান্দরবান, বিরিশিরি, কমলগঞ্জের-মণিপুরী ক্ষুদ্র নৃ- গোষ্ঠীর সাংস্কৃতিক অনুষ্ঠান, শরিয়তী-মারফতি গান, ছড়া পাঠের আসর, পুঁথি পাঠ, গ্রামীণ খেলা, লাঠি খেলা, দোক খেলা, ঘুড়ি ওড়ানো, লোকজ জীবন প্রদর্শনী, লোকজ গল্প বলা, পিঠা প্রদর্শনী ইত্যাদি থাকবে।

এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

© All rights reserved © 2017 সোনারগাঁও খবর
Design BY Codeforhost.com
themesbsongar1727434411