November 15, 2019, 6:23 pm

বিজ্ঞপ্তি :
আমাদের সাইটে স্বাগতম...
সংবাদ শিরোনাম :
মুন্সিগঞ্জে হেলথ ক্যাম্প ও চেক বিতরণ অনুষ্ঠানে – মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ইন্দিরা। আশুলিয়ার মরহুম মোরশেদ ভুঁইয়ার কুলখানি অনুষ্ঠিত গজারিয়ায় আল মদিনা প্রি-ক্যাডেট স্কুলের পিএসসি পরিক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান। সোনারগাঁওয়ে সন্ত্রাসী হামলায় অটোরিক্সা চালক আহত সোনারগাঁওয়ে সেন্টার ক্লিনিকের যাত্রা শুরু এস আর স্কুলের বিরুদ্ধে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ সোনারগাঁওয়ে ৩০৫ পিস ইয়াবা উদ্ধার,নারীসহ ৪ মাদক ব্যবসায়ী আটক সোনারগাঁওয়ে অবৈধ গ্যাস সংযোগে চাঁদা নাপেয়ে হামলক আহত-৩ সোনারগাঁওয়ে দ্বীন ইসলাম হত্যার আসামী রাজু আটক সোনারগাঁওয়ে মোগরাপাড়া ৫৫ নং সরকারী প্রাথমিক বিদ্যালয়ে সমাপনি পরিক্ষার্থীদেও বিদায় উপলক্ষে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত

দক্ষিণ আফ্রিকায় ভূমিধসে নিহত ৭০

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ আফ্রিকার পূর্ব উপকূলীয় এলাকায় প্রবল বর্ষণের ফলে সৃষ্ট ভূমিধসে ৭০ জনের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। প্রত্যক্ষদর্শীরা এই ভূমিধসকে সাম্প্রতিক ইতিহাসের সবচেয়ে ভয়াবহ দুর্যোগ বলে উল্লেখ করেছেন।

শুক্রবার স্থানীয় কর্মকর্তারা বরাত দিয়ে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম ‘দ্য গার্ডিয়ান’।

বৃহস্পতিবার কর্মকর্তারা বলছেন, ভূমিধসে কাওয়াজুলু প্রদেশেই সবচেয়ে বেশি নিহত হওয়ার ঘটনা ঘটেছে। দেশটিতে প্রতিবছরই এ সময়ে প্রবল বৃষ্টিপাত, বন্যা ও ভূমিধসের মত প্রাকৃতিক দুর্যোগ হয়ে থাকে। কিন্তু একসঙ্গে এত মানুষের মৃত্যুর ঘটনা সাধারণত দেখা যায় না।

বুধবারের দুর্যোগে নিহতদের ৬৭ জনই কাওয়াজুলু -নাটাল এলাকার বাসিন্দা। ভূমিধসে বাকি ছয়জন মারা গেছে প্রতিবেশী এস্টার্ন প্রদেশে।

কাওয়াজুলু -নাটাল অঞ্চলের সরকারি মুখপাত্র লেনক্স মাবোসা বলেন, ‘আমার জীবনে আমি এত বড় ভূমিধসের কথা শুনিনি।’

এদিকে ভূমিধসের পরপরই শুরু হয়েছে উদ্ধার তৎপরতা। কাদার ভিতর থেকে বহু মানুষকে জীবিত উদ্ধার করা হয়েছে। উদ্ধার কার্যক্রম এখনও চলছে।

প্রবল বৃষ্টিপাতের কারণেই দেশটিতে বুধবার এই ভয়াবহ ভূমিধস আঘাত হেনেছিলো। প্রবল বৃষ্টিপাতের কারণে পাহাড় থেকে ঢল এসে ঘর-বাড়ি ভাসিয়ে নিয়ে যায়। এসময় কাদার নিচে মাটির নিচে চাপা পড়েছে বহু স্থাপণা ও রাস্তাঘাটও।

দক্ষিণ আফ্রিকার আবহাওয়া দপ্তর বলছে, ওই দুর্যোগপূর্ণ অঞ্চলে সোমবার সকাল থেকে মঙ্গলবার পর্যন্ত ১শ কিলোমিটারের বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বৃহস্পতিবারও সেখানে বৃষ্টি অব্যাহত ছিলো। তবে খুব ভারী বর্ষণ হয়নি। শুক্রবার বৃষ্টিপাত কমে আসবে এবং দেশের বেশিরভাগ এলাকাই শুষ্ক থাকবে বলে আবহাওয়া দপ্তর জানিয়েছে।

সূত্র: দ্য গার্ডিয়ান

এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

© All rights reserved © 2017 সোনারগাঁও খবর
Design BY Codeforhost.com
themesbsongar1727434411